May 3, 2024, 6:29 pm

News Headline :
বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ২ ধাপ পেছালো বাংলাদেশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে সিরাজগঞ্জ কামারখন্দে বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহত-০১ আহত-০২ সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন: প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বগুড়া সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩জনসহ ২১জনের মনোনয়ন দাখিল মার্কিন ভোটারদের প্রায় ৪০ শতাংশ তাদের দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছে: জরিপ বগুড়ার এডওয়ার্ড পার্ক উন্নয়ন ও সৌন্দর্য বর্ধণে নাগরিক পরামর্শ ও সভা অনুষ্ঠিত অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১

বুটের ডাল দিয়ে গরুর মাংস রান্নার রেসিপি

যমুনা নিউজ বিডিঃ গরম ভাত, রুটি, পরোটা কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে বেশ লাগে এই পদ। হাড় ও চর্বিসহ গরুর মাংস আর বুটের ডাল দিয়ে রান্না করা এই খাবার অনেকেরই পছন্দের। ঘরোয়া আয়োজনে বা বিভিন্ন উৎসবে রাখা যেতে পারে মাংস ও ডালের এই পদ। সেজন্য প্রয়োজন হবে সঠিক রেসিপির। চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

হাড় ও চর্বিসহ গরুর মাংস- ১/২ কেজি
বুটের ডাল- ১/২ কাপ

পেঁয়াজ কুচি- ১ কাপ
আস্ত কাঁচা মরিচ- ২ টি

আদা বাটা- ১ টেবিল চামচ

রসুন বাটা- ১ ১/২ টেবিল চামচ

দারুচিনি- ৩ টুকরা

এলাচ- ৪ টি

লবঙ্গ- ৫/৬ টি

তেজপাতা- ২ টি

হলুদ- ১ চা চামচ

মরিচ গুঁড়া- ১ ১/২ চা চামচ/স্বাদমতো

লবণ- স্বাদমতো

টালা জিরা গুঁড়া- ১ চা চামচ

তেল- ১/৪ কাপ।

যেভাবে তৈরি করবেন

ডাল ভালোভাবে ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। হাড়িতে তেল নিয়ে চুলায় গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে একে একে সমস্ত গরম মসলা দিয়ে দিন। পেঁয়াজ দিয়ে দিন। একটু ভাজা ভাজা হয়ে গেলে আদা রসুন দিয়ে দিন। সামান্য পানি দিয়ে হলুদ, মরিচ দিয়ে দিন। মসলাগুলো একটু কষিয়ে নিন। পানি শুকিয়ে মসলার উপরে তেল উঠে এলে মাংস দিয়ে দিন। চুলার আঁচ এ সময় সামান্য বাড়িয়ে রাখুন।

মাংস ঢেকে রান্না করুন। মাংস থেকে অনেক পানি বের হবে। এই পানিতেই মাংস অনেকখানি সেদ্ধ হয়ে যাবে। মাংস মাঝে মাঝে নেড়ে দিন। চুলার আঁচ মাঝারি করে দিন। মাংস বেশ সময় নিয়ে কষিয়ে রান্না করুন। মাংসের পানি পুরোপুরি শুকিয়ে তেল উপরে উঠে গেলে পরিমাণমতো গরম পানি যোগ করুন। মাঝে মাঝে নেড়ে দিন যাতে হাড়ির নিচে লেগে না যায়। মোটামুটি সেদ্ধ হয়ে এলে আগে থেকে ভেজানো ডাল মাংসের মধ্যে দিয়ে দিন। এ সময় টালা জিরা গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন।

ঝোলের উপরে তেল উঠে এলে পরিমাণমতো গরম পানি দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। হাড়ির নিচে যাতে না লেগে যায় এজন্য মাঝে মাঝে নেড়ে দিন। ডাল সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। মাংস মাখা মাখা হয়ে তেল উপরে উঠে এলে চুলা থেকে নামিয়ে নিন। এভাবেই ঢেকে রেখে দিন পরিবেশনের আগ পর্যন্ত।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD